হার্ট অ্যাটাক এবং শিক্ষা-দীক্ষা

Posted by Biomed Admin 26/12/2016 0 Comment(s)

একসময় মনে করা হতো হৃদরোগ বনেদী ব্যামো। বড়লোকদের এটা বেশী হয়। বিষয়টা এখন আর তেমন মনে হচ্ছে না।

অস্ট্রেলিয়ায় ৪৫ থেকে ৬৫ বছর বয়সী প্রায় পৌনে তিন লাখ মানুষের ওপর পাঁচ বছর ধরে একটা খুব বড় রকমের সমীক্ষা চলছে। সমীক্ষার একটি ফলাফলে দেখা যাচ্ছে যারা স্কুলের সীমানা পেরোতে পারেননি তাদের হৃদরোগ এবং স্ট্রোক হওয়ার হার বাড়াবাড়ি রকমের বেশী। একজন ইউনিভার্সিটির ডিগ্রিধারী ব্যক্তির চেয়ে অশিক্ষিত ব্যক্তির হৃদরোগ হওয়ার হার ১৫০ শতাংশ এবং স্ট্রোকের সম্ভাবনা ৫০ শতাংশ বেশী। যারা ইন্টারমিডিয়েট ডিগ্রিধারী তাদের বেলায় এ হার যথাক্রমে ৭০ শতাংশ এবং ২০ শতাংশ বেশী।

প্রতি ২৭ মিনিটে একজন অস্ট্রেলিয়ান হৃদরোগের কারণে মৃত্যুবরণ করে থাকেন।

দুনিয়ায় অসাম্য এবং বৈষম্যের অসংখ্য উদাহরণ রয়েছে। হৃদরোগের এমন বৈষম্যমূলক বিস্তার গবেষকদের ভাবিয়ে তুলেছে। কারণ হৃদরোগ প্রতিরোধের নীতি নির্ধারণে এটা বড় ধরণের চ্যালেঞ্জ। উন্নতমানের উচ্চশিক্ষা একজন মানুষকে শুধু ভালো চাকরির নিশ্চয়তায় দেয় না; তাকে ভালো আবাসন এবং সঠিক সুষম খাবার নির্বাচনের জ্ঞ্যনও দেয়। নিঃসন্দেহে এটা তার স্বাস্থ্যের ওপর বিশেষ ভূমিকা রাখে। অতএব হৃদরোগের বিস্তার প্রতিরোধে প্রাতিষ্ঠানিক শিক্ষার ভূমিকা নিয়ে আরও গভীর চিন্তা-ভাবনা করতে হবে।

তথ্যসূত্রঃ Socioeconomic variation in incidence of primary and secondary major cardiovascular disease events: an Australian population-based prospective cohort study, Rosemary J. Korda, Kay Soga, Grace Joshy, Bianca Calabria, John Attia, Deborah Wong and Emily Banks, International Journal for Equity in Health, doi: 10.1186/s12939-016-0471-0, published 21 November 2016.

Write a Comment